Recent Posts

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
Jun 8th, 2016
0 Comments
753 Views

Fiverr FAQFiverr এ কাজ করতে গিয়ে নতুন অবস্থায় অনেক ধরনের প্রশ্ন মনে আসে। এসব প্রশ্ন নিয়েই সাজানো হয়েছে এই পোষ্টটি। Fiverr এর টপ রেটেড সেলার আমাদের সবার প্রিয় আতিকুর রহমান ভাই এর লেখা FAQ বিষয়ক পোষ্টটি তার অনুমতি নিয়ে এখানে প্রকাশ করা হল।

১. আমি মোটামুটি কিছু কাজ পারি, আমি কি ফাইবার থেকে টাকা উপার্জন করতে পারব?

উত্তরঃ হ্যাঁ, টাকা কামাতে পারবেন, তবে মোটামুটি মানের কাজ দিয়ে বেশি দিন টিকে থাকতে পারবেন না। আপনি যে বিষয়ের উপর গিগ বানাতে চান আপনি যদি শত ভাগ নিশ্চিত থাকেন আপনি অর্ডার পেলে সেই কাজ করতে পারবেন তাহলেই কেবল ফাইবারে গিগ বানাবেন, কোন দুর্বলতা বা সন্দেহ থাকলে কাজ ভাল করে শিখে তারপর ফাইবারে কাজ শুরু করবেন, কারণ আপনি কাজ ঠিকমত না পারলে বায়ার আপনাকে কম রেটিং দিবে এতে আপনি শুরুতেই কমর ভেঙ্গে পরে থাকবেন!!

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
Jun 8th, 2016
0 Comments
774 Views

Fiverr Top Rated SellerFiverr এর টপ রেটেড সেলার হওয়ার সুবিধা অনেক। যেমন – ১) অর্ডার কমপ্লিট হলে ৭ দিন পর টাকা তুলতে পারা (অন্যদের লাগে ১৪ দিন) । ২) সাপোর্টে যোগাযোগ করলে অল্প সময়ের মদ্ধেই রিপ্লে পাওয়া যায় (এমনকি কয়েক মিনিটের মধ্যেই)। ৩) একজন ডেডিকেটেড সাপোর্ট ম্যানেজার ঠিক করে দেয়া হবে যার সাথে যে কোনো সমস্যায় সরাসরি কথা বলতে পারবেন। ৪) কোন বায়ার অন্যায় ভাবে রেট করলে রেটিং রিমুভ করে দেয়া । ৫) সর্বোচ্চ ৩০টা পর্যন্ত গিগ বানাতে পারা (লেভেল-২ পারে ২০টা), গিগ এক্সট্রা বেশি । ৬) গিগ ফিচার হওয়ার সম্ভাবনা বেড়ে যাওয়া ইত্যাদি।

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
May 14th, 2016
0 Comments
4438 Views

Fiverr এ My Gigs এ গেলে দেখবেন আপনার গিগগুলার কিছু অ্যানালাইটিক ডাটা দেখাবে, যার মধ্যে থাকে Impressions, Clicks, Views, Orders, Cancellations । একটা গিগের জন্য এই ডাটাগুলো খুব গুরুত্বপূর্ণ। এই ডাটাগুলো মূলত শেষ ৩০ দিনে আপনার গিগের ডাটা, এগুলো রেগুলারলি অটো আপডেট হয়।

Fiverr Click, Impression and View

Impressions :

কেউ যখন Fiverr এ কোনো গিগ খোঁজার জন্য সার্চ দেয় তখন আপনার গিগটি সেই সার্চ রেজাল্টে কতবার দেখিয়েছে সেটাই হল Impression. এখানে যেই সংখ্যাটা দেখানো হয় সেটা হল শেষ ৩০ দিনে সার্চ রেজাল্টে আপনার গিগটিকে কয়বার দেখানো হয়েছে। আপনার গিগের ইম্প্রেশন বেশি হলে বুঝবেন যে সার্চ রেজাল্টে আপনার গিগটি বারবার দেখানো হচ্ছে। স্বাভাবিক ভাবেই বোঝা যায় যে আপনার গিগ যদি কোনো ভালো কিওয়ার্ডের জন্য সার্চ রেজাল্টে প্রথমে থাকে তাহলে গিগের Impressions বেশি হবে। আপনার গিগ যদি ফিচার করা হয় বা ক্যাটাগরির হোমপেইজে দেখানো হয় তাহলে সেইগুলোও Impressions হিসেবে কাউন্ট করা হবে।

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
Jan 17th, 2016
0 Comments
1107 Views

আজকে Follow-up, Nudge আর New Label ব্যবহার করে কিভাবে গিগের সেল বাড়াতে পারে সে বিষয়ে আলোচনা করব।

Follow-up : যে কোনো বায়ার এর কনভার্সেশনকে Follow up এ রেখে দিতে পারেন, বিশেষ করে সেসব বায়ার যাদের থেকে ভবিষ্যতে আবারো অর্ডার পাওয়ার সম্ভাবনা আছে। অর্ডার কম্প্লিট হয়ে যাওযার অনেক পরে বায়ারকে আবার মেসেজ দিতে পারেন, যাকে বলে Follow Up মেসেজ, এভাবে সেলস বাড়ানো যায়।

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
Nov 17th, 2015
0 Comments
1748 Views

Fiverr Cardযে কোনো মার্কেটপ্লেসে কাজের শেষে অর্থ তোলাটা দরকারি। Fiverr এ যে কোনো গিগের ২০% Fiverr কর্তৃপক্ষ কেটে রাখে, অর্থাৎ প্রতি $5 এর গিগে আপনি পাবেন $4 এবং Fiverr পাবে $1। Fiverr এ কোনো গিগ complete হওয়ার ১৪ দিন পর সেই গিগের ডলার উইড্রো করা যায়, টপ রেটেড সেলারদের জন্য এই সময়সীমা হল ৭ দিন। আপনার সেলার অ্যাকাউন্টে অর্থ জমা হওয়ার পর আপনি ৩ ভাবে টাকা উঠাতে পারেন – Fiverr Revenue Card, Paypal অথবা Bank Transfer .

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
Nov 17th, 2015
0 Comments
3326 Views

Fiverr optimiztionFiverr এ যে কোনো গিগ পাবলিশের পর সবচেয়ে দরকারি হল গিগ অপ্টিমাইজেশন। অর্থাৎ কোনো নির্দিষ্ট Search term এর জন্য আপনার গিগটিকে সার্চ রেজাল্টে উপরের দিকে নিয়ে আসা। ধরুন আপনার গিগের মাধ্যমে আপনি লোগো ডিজাইনের সার্ভিস সেল করবেন। কোনো বায়ার যখন Logo Design লিখে Fiverrএ সার্চ দিবে, তখন আপনার গিগটি যদি সার্চ রেজাল্টে প্রথমদিকে না থাকে তবে কাঙ্খিত সেল পাবেন না। আবার অনেক ক্ষেত্রে দেখা যায়, গিগে প্রচুর ভিজিটর থাকা সত্ত্বেও অর্ডার আসছে না।

গিগের কনভার্সন বৃদ্ধি ও অপ্টিমাইজেশনের জন্য আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে কিছু টিপস দিচ্ছি :

By Faisal Mustafa
In ফ্রিল্যান্স মার্কেটপ্লেস
Nov 17th, 2015
0 Comments
3036 Views

FiverrFiverr কি এটা আর নতুন করে বলার কিছু নাই, ইতোমধ্যেই বাংলাদেশের ফ্রিল্যান্সাররা Fiverr এ তাদের সার্ভিস সেল করে ভালো অর্থ উপার্জন করছে। Fiverr এ বেসিক কাজ শুরু হয় $5 দিয়ে, যেখান থেকে এর নামকরণের সূত্রপাত। Fiverr এর অডার্রগুলোকে গিগ বলে, প্রতিটি গিগের প্রাথমিক মূল্য $5 হলেও একেকটা গিগ থেকে সর্বোচ্চ $2000 ডলারের বেশিও অর্ডার পাওয়া সম্ভব।

}